রাজ্যের খবর জেলার খবর দেশের খবর রাজনৈতিক খবর

প্রাক্তন আইন মন্ত্রী আবদুল কাইয়ুম মোল্লার জীবনাবসান।

প্রাক্তন আইন মন্ত্রী আবদুল কাইয়ুম মোল্লার জীবনাবসান।


বাংলায় আইন ও বিচার ব্যবসা চালু করতে নিরলস পরিশ্রম করেছিলেন যে মন্ত্রী সেই আব্দুল কাইয়ুম মোল্লা তিনি আর নেই।মঙ্গলবার বিকেলে ডায়মন্ড হারবারের ইডেন নার্সিং হোমে মৃত্যবরণ করেন।মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর।তিনি পশ্চিম বঙ্গ সরকারের আইন ও পরিষদীয় মন্ত্রী ছিলেন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মন্ত্রিসভায়।দীর্ঘদিন ছিলেন সিপিআইএমের বিধায়ক।
ডায়মন্ড হারবার বিধান সভা থেকে জেতা আব্দুল কাইয়ুম মোল্লা দীর্ঘ ১২ বছর আইন ও পরিষদীয় মন্ত্রী ছিলেন।
দীর্ঘদিন ধরে বার্ধক্য জনিত কারণে নার্সিং হোমে ভর্তি হন।তাঁর গ্রামের বাড়ি ডায়মন্ড হারবার থানার মোল্লা পুকুর গ্রামে।

রেখে গিয়েছেন তিন পুত্র ও কন্যাকে।তাঁর মৃত্যুতে নেমে আসে শোকের ছায়া।ডায়মন্ড হারবার ক্রিমিনাল কোর্টে তিনি আইনজীবী হিসেবে পশার লাভ করেন।তাঁর আত্মার মাগফেরাত কামনা করে শোকস্তব্ধ পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ডায়মন্ড হারবারের প্রাক্তন সিপিএম বিধায়ক ঋষি হালদার, বর্তমানে তৃণমূল বিধায়ক পান্নালাল হালদার, ডায়মন্ড হারবার ক্রিমিনাল কোর্ট বার এসোসিয়েশনের সম্পাদক আইনজীবী সুদীপ চক্রবর্তী ,ডাঃ ইয়ারনবী গায়েন, ডায়মন্ড হারবার প্রেস ক্লাবের সভাপতি সাকিল আহমেদ প্রমুখ।
বামফ্রন্ট আমলে পূর্ণমন্ত্রীর দায়িত্ব সামলে দেশে সাধারণ মানুষের আইন ও বিচার ব্যবস্থা ইংরেজির বদলে বাংলায় করার চেষ্টা করে তিনি বাংলাদেশ সফরে গিয়ে দেখে আসেন।থাকতেন রাজভবনে।
জ্যোতি বসুর মন্ত্রী সভার উজ্জ্বল মুখ ছিলেন হাজী কাইয়ুম মোল্লা।সাধারণ মানুষ যাতে আদালতে গিয়ে হয়রানি না হন মামলা দীর্ঘ বছর ধরে না চলে তাঁর উদ্যোগে লোক আদালত গঠন করা হয়।বর্তমান সরকারের আইন দফতরেও সেই ট্র্যাডিশন সমানে চলেছে।বুধবার জোহর বাদ তাঁর মোল্লা পুকুরের বাসভবনের সন্নিকটে কবর স্থানে সমাহিত করা হবে ।
আব্দুল কাইয়ুম মোল্লা ছিলেন একজন ফুটবল প্রেমী।বহু গুরুত্বপূর্ণ খেলায় একজন দক্ষ রেফারি হিসেবে কাজ করে সুনাম অর্জন করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *