Blog

চন্দ্রগ্রহণের সময় কি কি করা উচিত , ও কি কি করা উচিত নয় জেনে নিন!

বিউরোঃ–  সামনেই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ১৯ নভেম্বর আংশিক গ্রহণ দেখবেন বিশ্ববাসী। এটি শতাব্দীর দীর্ঘতম ও বছরের শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। কাল সকাল ১১.৩৪ থেকে ৫.৩৩ পর্যন্ত গ্রহণ হবে। এবছর পূর্ণিমা তিথিতে হবে এই চন্দ্রগ্রহণ। কার্তিক পূর্ণিমার দিন ১১ ঘন্টা স্থায়ী হবে গ্রহণ।জ্যোতিষ (Astrology) মতে, এবছরের গ্রহণ বিভিন্ন রাশির ওপর প্রভাব ফেলতে চলেছে। শুভ প্রভাব যেমন পড়বে তুলা, কুম্ভ ও মীন রাশির ওপর। তেমনই খারাপ প্রভাব পড়বে সিংহ, মেষ ও বৃশ্চিক রাশির ওপর। জেনে নিন গ্রহণের সময় কী করবেন, কী করবেন না।

কী করবেন না-

  • কাল গ্রহণের (Lunar Eclipse) সময় কোনও দেবমূর্তি স্পর্শ করবেন না। এই সময়টুকু মন্দিরের দরজা বন্ধ রাখুন। জানালাও বন্ধ রাখুন। শাস্ত্রে, গ্রহণ থেকে দেবমূর্তিকে দূরে রাখার নির্দেশ আছে।
  • এই সময় গর্ভবতী (Pregnant) মহিলারা বাড়ি থেকে বের হবেন না। গ্রহণের সময় পরিবেশের ওপর কিছু খারাপ প্রভাব পড়ে। যা গর্ভবতী মহিলাদের স্বাস্থ্যহানির (Health Problem) কারণ হতে পারে। গর্ভস্থ বাচ্চাকে সুস্থ রাখতে গ্রহণের সময় বাড়ির মধ্যে থাকুন।
  • চন্দ্রগ্রহণের সময় কেউ ছুরি বা কাঁচি (Knife and scissors) ব্যবহার করবেন না। হাত বা শরীরের কোনও অংশ কেটে গেলে ক্ষতি হতে পারে।
  • গ্রহণের (Lunar Eclipse) সময় রান্না করা ও খাবার না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন গুরুজনেরা। আসলে এই সময় বাতাসে নানারকম পরিবর্তন দেখা যায়। যার জন্য রান্না করা ও খাবার খেতে বারন করা হয়।
  • কী করবেন-
    • কাল কাক ভোরে গঙ্গাস্নান করতে পারেন। প্রচিলত আছে গ্রহণের দিন গঙ্গাস্নান করলে পূণ্যলাভ হয়। আর গঙ্গায় প্রদীপ ভাসানোকেও শুভ মনে করা হয়।
    • এদিন অশ্বত্থ গাছের গোড়ায় দুধ (Milk) দিন। মনে করা হয়, অশ্বত্থ গাছে মা লক্ষ্মী বাস করে। তাঁকে দুধ দিয়ে মনের কথা জানান। এতে সংসারে আর্থিক বৃদ্ধি ঘটবে।
    • গ্রহণ শেষে গোরুকে (Cow) আটার রুটি খাওয়ান। এতে পূণ্য লাভ করবেন। জীবনে সকল বাধা কেটে যাবে।
    • গ্রহণ শেষে অবশ্যই তুলসী গাছে (Tulsi trees) প্রদীপ দিন। এতে পরিবারে সকল শান্তি বজায় থাকবে, আর্থিক বৃদ্ধি ঘটবে।

    জানা গিয়েছে, ভারত ছাড়া অরুণাচল প্রদেশ, আসামের উত্তর-পূর্ণ অংশে চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) দেখা যাবে। ভারতের বাইরে মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়ায় ও প্রশান্ত মহাসাগরীর অঞ্চলে দেখা যাবে গ্রহণ। নাসার (NAASA) বিজ্ঞানীদের মতে, শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ অল্প সময়ের জন্য হলেও ভারতের কিছু অংশে দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *