দেশের খবর স্বাস্থ্য

চতুর্থ ঢেউয়ের চোখ রাঙানির মাঝেই ৫ রাজ্যকে চিঠি কেন্দ্রের

ভারতে করোনার চতুর্থ ঢেউয়ের আঘাতের ক্রমবর্ধমান আশঙ্কার মাঝেই, কেন্দ্র চিঠি লিখেছে দেশের পাঁচ রাজ্যকে।

মঙ্গলবার চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেছেন এই রাজ্যগুলি থেকেই ভারতের মোট কেসলোড এবং উচ্চ হারে সংক্রমণের মধ্যে সবথেকে বেশি সংক্রমণ আসছে। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অর্থনৈতিক ও সামাজিক ক্রিয়াকলাপের উপর বিধি নিষেধ তুলে দেওয়ার আগে ঝুঁকির মূল্যায়ন করার পরামর্শ দিয়েছে কেন্দ্র।

এই পাঁচটি রাজ্যের মধ্যে রয়েছে হরিয়ানা, উত্তরপ্রদেশ, মিজোরাম, মহারাষ্ট্র এবং দিল্লি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সমস্ত রাজ্যকে সংক্রমণের বিস্তারের উপর নজরদারি চালিয়ে যাওয়ার এবং কোভিড -১৯ সংক্রমণের দ্রুত এবং কার্যকর রোধের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে।

এটি রাজ্যগুলিকে পরীক্ষা-ট্র্যাক-ট্রিট-টিকাকরণ এবং কোভিডের উপযুক্ত আচরণের এই পাঁচ কৌশল চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ভিড় জায়গায় মাস্ক পরার উপর বিশেষ জোর দিতে বলা হয়েছে।

চিঠিতে ভূষণ আরও বলেন, যে রাজ্যগুলিকে অবশ্যই কঠোর নজরদারি বজায় রাখতেই হবে এবং সংক্রমণের যে কোনও বিস্তারকে নিয়ন্ত্রণ করার জন্য অগ্রিম পদক্ষেপ নিতে হবে। উদ্বেগজনক ক্ষেত্রগুলিতে নিয়মিত পর্যবেক্ষণ এবং তাৎক্ষনিক ফলোআপ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তিনি জানিয়েছেন।

 

 

 

সৌজন্যে :- জি ২৪ঘন্টা ডিজিটাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *