রাজ্যের খবর

ঘূর্ণিঝড় ‘গুলাব’!!! ঘূর্ণিঝড় ‘গুলাবের’ প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় প্রবল ভারী বর্ষণের পূর্বাভাস…..

  • বিউরো ঃ- ঘূর্ণিঝড় গুলাব উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। পাকিস্তান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে গুলাব। গোপালপুর ও বিশাখাপত্তনমের মাঝে অন্ধ্র প্রদেশ উপকূলে কলিঙ্গপত্তনমে সন্ধ্যায় আছড়ে পড়বে। ঘূর্ণিঝড় গুলাব গোপালপুর থেকে ৩৩০ কিলোমিটার পূর্ব দক্ষিণ পূর্ব দিকে এবং কালিঙ্গপত্তনম থেকে ৪০০ কিলোমিটার পূর্বে অবস্থান করছে।ভারী বৃষ্টির কমলা সর্তকতা দক্ষিণবঙ্গে।জোড়া ঘূর্ণাবর্তের জেরে রবিবার প্রবল বর্ষণে ভাসতে চলেছে দক্ষিণবঙ্গ। ভারী বৃষ্টির কমলা সর্তকতা দক্ষিণবঙ্গে। রবিবার বৃষ্টি উপকূলের জেলায় (Coast area)। কাল বাড়বে বৃষ্টির পরিমাণ। মঙ্গলবার ও বুধবার ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া। দুর্যোগের আশঙ্কা সবচেয়ে বেশি কলকাতাসহ দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাগুলিতে।ঘূর্ণিঝড় গুলাব (Cyclone Gulab) উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে (Bay of Bengal)অবস্থান করছে। পাকিস্তান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে গুলাব। গোপালপুর ও বিশাখাপত্তনমের মাঝে অন্ধ্র প্রদেশ উপকূলে কলিঙ্গপত্তনমে সন্ধ্যায় আছড়ে পড়বে। ঘূর্ণিঝড় গুলাব গোপালপুর থেকে ৩৩০ কিলোমিটার পূর্ব দক্ষিণ পূর্ব দিকে এবং কালিঙ্গপত্তনম থেকে ৪০০ কিলোমিটার পূর্বে অবস্থান করছে।

সোমবার মধ্যে আরো একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায়। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগিয়ে আসবে। সুন্দরবন দিয়ে এটি প্রবেশ করে ক্রমশ ঝাড়খণ্ডের দিকে চলে যাবে। এর প্রভাবে প্রবল দুর্যোগের আশঙ্কা দক্ষিণবঙ্গে।রবিবার পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির হলুদ সর্তকতা।সোমবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ 24 পরগনা জেলায় ভারী বৃষ্টির হলুদ সর্তকতা। মঙ্গলবার ভারী বৃষ্টির কমলা সর্তকতা।

কলকাতা, পূর্ব পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা।বুধবার প্রবল বর্ষণের সম্ভাবনা। ভারী বৃষ্টির কমলা সতর্কতায় এদিনও।কলকাতা, দুই মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ,ঝাড়গ্রাম ,বাঁকুড়া পুরুলিয়া ,পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাগুলিতে ভারী বৃষ্টি কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টির সর্তকতা।

রবিবার পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে ঝড়ো হাওয়া ও বৃষ্টির সর্তকতা দক্ষিণ ২৪ পরগণা জেলাতেও।

মঙ্গল ও বুধবার কলকাতা হাওড়া হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ৬৫কিলোমিটার পর্যন্ত ঝড়ো হাওয়া বইতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের।

হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপটি যেহেতু সমুদ্রের উপরে রয়েছে তাই ২৫ তারিখ থেকে মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। দক্ষিণবঙ্গের নদীগুলোর জলের পরিমাণ অনেকটাই বাড়বে। নিচু জায়গাগুলোতে কিন্তু আবারও জল জমার একটা সম্ভাবনা থাকছে।রবিবার তাপমাত্রা (Temparature) স্বাভাবিকের থেকে নীচে থাকলেও আগের থেকে অনেকটাই বেড়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।অপরদিকে,শুক্রবার শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। সর্বনিম্ন ৭৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আগামী দুদিন বাড়বে তাপমাত্রা সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *