দেশের খবর জেলার খবর রাজ্যের খবর

ঘট বিসর্জনকে কেন্দ্র করে জনজোয়ারের ভাসলো নদিয়ার কৃষ্ণনগর।

অঞ্জন শুকুল, নদীয়াঃ 

জগদ্ধাত্রী পূজার ঘট বিসর্জনকে কেন্দ্র করে জনজোয়ারের ভাসলো নদিয়ার কৃষ্ণনগর। এই বছর জগদ্ধাত্রী পুজোয় কার্যত বাঁধভাঙ্গা মানুষের সমাগম ঘটলো কৃষ্ণনগর শহরের বুকে। ঘট বিসর্জন উপলক্ষে এই দিনও তার কোনও খামতি লক্ষ্য করা গেল না। দুপুর বাড়ার সঙ্গে সঙ্গে অগণিত উৎসাহী মানুষজন ভিড় জমাতে থাকেন শহরের বুকে। পাশাপাশি পুজো বারোয়ারি কমিটিগুলো পুজোর ঘট নিয়ে রকমারি বাজনা সহকারে ও সুসজ্জিত শোভাযাত্রার মাধ্যমে নিরঞ্জন ঘাটের দিকে এগোতে শুরু করে।

জগদ্ধাত্রী পুজোর ঘট বিসর্জনের শোভাযাত্রা কৃষ্ণনগরের একটি প্রাচীন ঐতিহ্যবাহী প্রথা হিসেবে প্রচলিত রয়েছে আদি কাল থেকে। তার পরিপ্রেক্ষিতে প্রতিবছরের মত এই বছরেও বুধবার বেলা বারার সঙ্গে সঙ্গে স্থানীয় পুজো বারোয়ারী কমিটির সদস্যরা তাদের সুসজ্জিত ঘট বিসর্জন শোভা যাত্রায় অংশগ্রহণ করে। পাশাপাশি শোভাযাত্রায় অংশগ্রহণ করতে দেখা যায় দূর দূরান্ত থেকে আগত উৎসাহী দর্শনার্থীদের। প্রশাসনের নির্দেশ মতো শোভাযাত্রাগুলি শহরের নির্দিষ্ট পথ ধরে প্রদক্ষিণ করার পর জলঙ্গী নদীর দিকে অগ্রসর হয়।

এছাড়াও যে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে ঘট বিসর্জনকে কেন্দ্র করে কার্যত নিরাপত্তার মোড়কে শহর কৃষ্ণনগরকে ঘিরে ফেলা হয় পুলিশ প্রশাসনের নিরাপত্তায়। নিরাপত্তা জনিত কারণে শহরের ভেতরে এ দিন যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এছাড়াও সম্পূর্ণভাবে ব্লক করে দেওয়া হয় শহরের অভ্যন্তরে যাতায়াত করার বিভিন্ন পথঘাট। এক কথায় জগদ্ধাত্রী পূজার ঘট বিসর্জনের শোভাযাত্রা ও সাঙ যাত্রাকে কেন্দ্র করে নিরাপত্তার বেষ্টনীতে মুড়ে ফেলা হয় গোটা শহরকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *