স্বাস্থ্য জেলার খবর

গ্রীষ্মকালীন ডা:হা: ব্লাড ব্যাংকে রক্তের ঘাটতি পূরণে এগিয়ে আসলো বিডিও শেখ দিন ইসলাম সেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেন।

প্রচন্ড গরম, তীব্র দাবদাহে নাজেহাল মানুষ। এমন পরিস্থিতিতে গ্রীষ্মকালীন রক্তের সংকট দেখা দিয়েছে ডায়মন্ড হারবার ব্ল্যাড ব্যাংকে। করোনা পরিস্থিতির পর ব্লাড ব্যাংকে রক্তের ঘাটতি পূরণ হয়নি। মাঝেমধ্যেই ডায়মন্ড হারবার হাসপাতালে ব্লাড ব্যাংকের রক্তের ভাড়ার শূণ্য হয়ে যায়।

ডায়মন্ড হারবার হাসপাতালে রক্তের সংকট দেখা দেওয়ায় চরম সমস্যার সম্মুখীন হতে হয় রোগীর পরিবারের মানুষদের। রক্তের ভাড়ার শূন্য হলে সবচেয়ে সমস্যায় পড়েন জেলার থ্যালাসেমিয়া রোগীর আত্মীয় পরিজনেরা।থ্যালাসেমিয়া রোগীদর নিয়মিত রক্ত না দিতে পারায় হয়রানির শিকার হন তারা। এমন পরিস্থিতিতে ডায়মন্ড হারবার হাসপাতালে ব্লাড ব্যাংকের রক্তের সমস্যা সমাধানে এগিয়ে এসেছে একাধিক স্বেচ্ছাসেবী সংগঠন থেকে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা। এমন পরিস্থিতিতে রক্তদান নিয়ে সচেতনতা বাড়াতে ও সাধারণ মানুষকে সচেতন করতে এদিন রক্তদান শিবিরে এগিয়ে আসলো ডায়মন্ড হারবার ১ নম্বর ব্লকের বিডিও শেখ দিন ইসলাম এর উদ্যোগে বিডিও প্রাঙ্গণে এক স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। রক্তদান নিয়ে সচেতনতা বাড়াতে ও সাধারণ মানুষকে সচেতন করতে এদিন রক্তদানে এগিয়ে আসলেন ডায়মন্ড হারবার প্রেস কর্নারের সভাপতি কিংশুক ভট্টাচার্য, ও তত্ত্বাবধানে ডা: আকবর হোসেন,জয়েন বিডিও সহ সরকারি কর্মচারী ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তি বর্গ। এদিনের এই শিবিরে সরকারি কর্মচারী ও অন্যান্যরা মিলিয়ে মোট ৬০ জন দাতা স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসেন।ডায়মন্ড হারবার ব্লাড ব্যাংকে রক্ত সংকট চলাকালীন ডায়মন্ড হারবার ১ নম্বর বিডিও শেখ দিন ইসলাম এর এমন উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন উপস্তিত ব্যাক্তিবর্গ রা। বিডিও শেখ দিন ইসলাম বলেন এই গ্রীষ্মকালীন রক্তের সংকট দুর করতে এবং আসন্ন লোকসভা নির্বাচন সুষ্ঠ ভাবে সম্পূর্ণ করার জন্য সেই বার্তাকে সামনে রেখে এই রক্তদান শিবিরের আয়োজন। আমরা সাধারণ মানুষকে সচেতন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি, বিভিন্ন প্রান্তে বিভিন্ন স্তরে ক্লাব স্বেচ্ছাসেবী সংগঠন, সরকারি অফিস থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে রক্তদান শিবির আয়োজন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। অনেকেই এগিয়ে আসছেন এই রক্তদান শিবির করতে।

আগামীতে আমাদেরকে আরো সচেতন হতে হবে। তবেই জেলায় রক্তের সংকট অনেকটাই পূরণ হবে। ডা: আকবর হোসেন তিনি জানান সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে আরো বেশি বেশি করে এই রক্তদান শিবিরের আয়োজন করার জন্য আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *