দেশের খবর প্রযুক্তি রাজ্যের খবর

গঙ্গাসাগর যাওয়ার চিন্তা শেষ, ৭২টি ট্রেন ঘোষণা রেলের।

ভারতবর্ষের যে সকল বড় বড় মেলা রয়েছে তার মধ্যে অন্যতম মেলা হল গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela 2024)। সাধুসন্তরা ছাড়াও এই মেলায় লক্ষ লক্ষ পুণ্যার্থীদের সমাগম হয়ে থাকে। গঙ্গাসাগর মেলায় যে পরিমাণ পুণ্যার্থীদের সমগম হয়ে থাকে তা দেশের অন্য কোন মেলায় দেখা যায় না বললেই হয়। যে কারণেই গঙ্গাসাগর মেলাকে ঘিরে প্রশাসনকে সবসময় সজাগ থাকতে হয়।

গঙ্গাসাগর মেলার নিরাপত্তা থেকে শুরু করে যোগাযোগ ব্যবস্থা সবকিছু উন্নত থেকে উন্নততর করার জন্য প্রশাসনের সচেষ্টতা একটু এদিক ওদিক হলেই সমস্যা তৈরি হয়। যে কারণে রাজ্য সরকারের তরফ থেকে যেমন গঙ্গাসাগর মেলা যাওয়ার জন্য শতাধিক বাস দেওয়া হচ্ছে ঠিক সেই রকমই রেলের (Indian Railways) তরফ থেকেও বিপুল সংখ্যক বাড়তি ট্রেন চালানোর ঘোষণা করা হয়েছে। পূর্ব রেলের (Eastern Railway) তরফ থেকে ৭২টি ট্রেন চালানোর ঘোষণা করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক এই সকল ট্রেনের পরিষেবা কোন দিন থেকে কোন দিন পর্যন্ত পাওয়া যাবে?

রেল সূত্রে যা জানা যাচ্ছে, তাতে গত বছর অর্থাৎ ২০২৩ সালে গঙ্গাসাগর মেলা যাওয়া এবং আসার জন্য ৮ লক্ষ যাত্রী সফর করেছিলেন। গত বছরও কোভিডের অল্পবিস্তর ভয় ভীতি ছিল। কিন্তু তারপরেও এত সংখ্যক যাত্রীরা ট্রেন সফর করে পৌঁছে গিয়েছিলেন গঙ্গাসাগর। স্বাভাবিকভাবেই এই বছর এই ভিড় আরও অনেক বেশি হবে বলেই মনে করা হচ্ছে রেলের তরফ থেকে। যে কারণে এবার আরও বেশি সংখ্যক ট্রেন চালানোর পরিকল্পনা গ্রহণ করেছে রেল।

পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে, শিয়ালদা থেকে নামখানা পর্যন্ত এবং নামখানা থেকে শিয়ালদা পর্যন্ত বাড়তি ট্রেনগুলি চালানো শুরু হবে মকর সংক্রান্তির দুদিন আগে অর্থাৎ ১২ জানুয়ারি থেকে। এরপর টানা ছয় দিন অর্থাৎ ১৭ জানুয়ারি পর্যন্ত রেলের তরফ থেকে এই পরিষেবা দেওয়া হবে সাগর যাত্রীদের। এমনকি ভিড় সামাল দিতে অতিরিক্ত টিকিট কাউন্টার খোলা হবে রেলের তরফ থেকে বলে জানানো হয়েছে।

  1. ১২ জানুয়ারি অফলাইনে পাঁচটি এবং ডাউন লাইনে চারটি, ১৩ জানুয়ারি আপ লাইনে আটটি এবং ডাউন লাইনের সাতটি, ১৪ জানুয়ারি আপলাইনে সাতটি এবং ডাউনলাইনে আটটি, ১৫ জানুয়ারি আপলাইনের সাতটি এবং ডাউন লাইনে আটটি, ১৬ জানুয়ারি অফলাইনে সাতটি এবং ডাউনলাইনে ছয়টি, ১৭ জানুয়ারি আপ লাইনে চারটি এবং ডাউন লাইনে তিনটি স্পেশাল ট্রেন চালানো হবে বলে জানানো হয়েছে রেলের তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *