অর্থনীতি আন্তর্জাতিক

খোঁজ মিলল দুই হাজার বছরের পুরনো মায়া সভ্যতার

গুয়াতেমালায় খোঁজ মিলেছে দুই হাজার বছর পুরনো মায়া সভ্যতার নিদর্শনের। লেজার রশ্মি ব্যবহার করে এলাকাটির সন্ধান পান ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তাদের ধারণা, সেখানে অন্তত এক হাজার বসতি ছিল।

একইসাথে এলাকাটিতে মায়া-মানুষদের উন্নত জীবনযাত্রা, নগর পরিকল্পনা, রাজনীতি, বানিজ্য এবং বিনোদনের খুঁজ তাজ্জব করেছে বিজ্ঞানীদের।

প্রাচীন সভ্যতা নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। আদিম যুগের মানুষ কেমন ছিল, কেমন ছিল তাদের জীবনাচরণ, কিংবা তাদের সংস্কৃতি সম্পর্কে জানার প্রবল আগ্রহ বর্তমানের মানুষের। পৃথিবীর প্রাচীন সভ্যতাগুলোর মধ্যে সবচেয়ে বেশি রহস্যে ঘেরা মায়া সভ্যতা।

বহু যুগ ধরেই এই সভ্যতার রহস্য উন্মোচনে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এবার লাতিন আমেরিকার দেশ গুয়াতেমালার রেইনফরেস্টে সন্ধান মিলেছে মায়া সভ্যতার ২ হাজার বছর পুরনো এক এলাকার।

মেক্সিকো সীমান্তের কাছে গুয়েতেমালার মিরাডর-চালাকমুল কার্স্ট অববাহিকায় অবস্থিত এলাকাটির আয়তন ৬৫০ বর্গমাইল। লেজার রশ্মি ব্যবহার করে নগরীটির সন্ধান পান ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

গবেষকরা জানান, এলাকাটিতে অন্তত এক হাজার বসতি ছিল। এগুলোর মধ্যে সংযোগ স্থাপনের জন্য ছিল কয়েকশ’ মাইল দীর্ঘ মহাসড়ক ও বাঁধ। নতুন আবিষ্কৃত এলাকায় বেশ কয়েকটি পিরামিড আকৃতির কাঠামোও দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা।

এছাড়া পানি সংরক্ষণ এবং নিষ্কাশনের জন্য সেখানে জলাধার এবং নালা ছিল বলে জানিয়েছেন গবেষকরা। এমনকি মিলেছে খেলার মাঠের সন্ধানও। এসব থেকে ধারণা করা হচ্ছে, শহরের কিছু এলাকা রাজনীতি, বাণিজ্য এবং বিনোদনের কেন্দ্র হিসেবে আলাদাভাবে চিহ্নিত করে ব্যবহৃত হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *