স্বাস্থ্য

কোভ্যাকসিন নিলে তার প্রয়োজন হবেনা প্যারাসিটামল, ব্যথার ওষুধের,কি বিবৃতি জানাচ্ছে ভারত বায়োটেক !!

তনুশ্রী ভান্ডারী ডেক্স ঃ-টিকা নেওয়ার পর অনেকেই হালকা জ্বর জ্বর অনুভব করছেন। গায়ে ব্যাথাও অনুভব করছেন। অনেকেই এই সময়, প্যারাসিটামলও খাচ্ছেন। তবে কোভ্যাক্সিন (COVAXIN) টিকার ডোজ় নেওয়ার পর কোনওরকম প্যারাসিটামল কিংবা কোনও পেন কিলার ওষুধ খাওয়ার প্রয়োজন নেই। বুধবার বিবৃতি প্রকাশ করে জানিয়েছে কোভ্যাক্সিনের নির্মাতা সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech)।কোভ্যাক্সিন নেওয়ার পর প্যারাসিটামলের দরকার নেই

ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, “আমরা জানতে পেরেছি, বেশ কিছু টিকাকরণ কেন্দ্র থেকে কিশোর কিশোরীদের কোভ্যাক্সিন দেওয়ার সঙ্গে সঙ্গে ৫০০ মিলিগ্রাম ক্ষমতা সম্পন্ন তিনটি প্যারাসিটামল ট্য়াবলেট নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। কিন্তু কোভ্যাক্সিন নেওয়ার পর কোনওরকম প্যারাসিটামল বা অন্য কোনও ব্যাথা নিরামক ওষুধ নেওয়ার প্রয়োজন নেই।”

উপসর্গ মৃদু, এক-দুই মধ্যেই ফের স্বাভাবিক

ভারত বায়োটেকের বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, প্রায় ৩০ হাজার জনের মধ্যে পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে কোভ্যাক্সিনের করোনা টিকা। তাদের মধ্যে প্রায় ১০-২০ শতাংশ মানুষের শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে। এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্য়ে বেশিরভাগই মাঝারি ধরনের। এক দিন বা দুই দিনের মধ্যেই আবার সব ঠিক হয়ে যাওয়ার মতো এবং এর জন্য কোনও ওষুধের প্রয়োজন নেই। কেবলমাত্র চিকিত্‍সকের সঙ্গে কথা বলার পরে, তিনি যদি পরামর্শ দেন তাহলেই ওষুধ নিন।”

সেখানে আরও বলা হয়েছে, “আগে অন্য কোনও করোনা টিকার ক্ষেত্রে প্যারাসিটামল নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছিল। তবে কোভ্যাক্সিনের ক্ষেত্রে এর প্রয়োজন নেই।”

ছোটদের জন্য করোনা টিকা দেওয়ার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সোমবার থেকে দেশের বিভিন্ন স্কুল এবং অন্যান্য টিকাকরণ কেন্দ্রগুলিতে কিশোর কিশোরীদের টিকা দেওয়ার প্রক্রিয়া চলছে।

কিশোর কিশোরীদের জন্য টিকাকরণ

কো-উইন প্ল্যাটফর্মে ছোটদের নাম নথিভুক্ত করার প্রক্রিয়া চলছে। প্রাপ্তবয়স্কদের নাম নথিভুক্ত করার মতোই, একইরকমভাবে চলছে নাম নথিভুক্ত করা চলছে। একই সঙ্গে রাখা হচ্ছে ওয়াক-ইন রেজিস্ট্রেশনের সুযোগও। এক্ষেত্রে সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে প্রয়োজনীয় নথি পেশ করলেই ১৫ থেকে ১৮ বছর বয়সীদের নাম কো-উইন প্ল্যাটফর্মে নথিভুক্ত করে নেওয়া হবে এবং উপলব্ধ স্লট অনুযায়ী করোনা টিকা দেওয়া হবে।

কো-উইন প্ল্যাটফর্মে নাম নথিভুক্ত করার ক্ষেত্রে যেভাবে নাম ও ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন এবং ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি লাগে, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ক্ষেত্রেও একই প্রক্রিয়ায় নাম নথিভুক্ত করতে হবে। এরপর স্লট অনুযায়ী নির্দিষ্ট টিকাকেন্দ্রে গেলেই টিকা পাওয়া যাবে। ২০০৭ সালের আগে যাদের জন্ম হয়েছে, তারাই আপাতত করোনা টিকা পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *