দেশের খবর

কেন্দ্র সরকারের নয়া নির্দেশিকা! গর্ভাবস্থার ২৪ সপ্তাহের মধ্যে গর্ভপাত করা যাবে,

বিউরো ঃ- ডাক্তারের অনুমতি ছাড়া গর্ভপাত দেশে নিষিদ্ধ। নির্দিষ্ট সময়ের মধ্যে ডাক্তারের অনুমতি ছাড়া গর্ভপাত করা আইনত অপরাধ দেশে। প্রত্যেক ক্ষেত্রেই নির্দিষ্ট কারণের ভিত্তিতে ও ডাক্তারের অনুমতি না নিলে জেল হতে পারে। সেই নিয়মে কিছুটা বদল আনল কেন্দ্রীয় সরকার।

এখন থেকে গর্ভাবস্থায় থাকা বিশেষ ক্যাটাগরির মহিলারা ২৪ সপ্তাহের মধ্যে ভ্রূণ হত্যা কিংবা গর্ভপাত করতে পারেন বলে জানিয়েছে কেন্দ্র। শুধুমাত্র ধর্ষিতা মহিলা, বিকলাঙ্গ মহিলা ও নির্যাতিত মহিলাদের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য বলে জানানল কেন্দ্র।

২০২১ সালের মেডিক্যাল টারমিনেশন অ্যামাডমেন্ট রুলস অনুযায়ী এই বিশেষ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। মূলত দেখা যায় ধর্ষণের শিকার হওয়া মহিলাদের বেশিরভাগই অবাঞ্চিত অন্তঃসত্ত্বা হয়ে যান। ইচ্ছা না থাকলেও সেই সন্তান ধারনে ব্যাথা দ্বিগুণ হয়। তাই সেই কষ্ট লাঘব করতেই এই বিশেষ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে শুধুই ধর্ষণের শিকার হওয়া মহিলারা নন। তালিকায় রয়েছে বিশেসভাবে সক্ষম, বিধবা, বিবাহ বিচ্ছেদ হওয়া মহিলা, নাবালিকাদের, মানসিক ভাবে অসুস্থ, সন্তান জন্ম দিতে গেলে মৃত্যু হতে পারে এমন মহিলার কথাও ভাবা হয়েছে। অন্তঃসত্ত্ব হওয়ার ২৪ সপ্তাহের মধ্যেই এই গর্ভপাত করা যাবে বলেই জানা গিয়েছে।

২০২১ সালের মার্চ মাসেই সংসদের অধিবেশন বিল পাস হয় এই সংক্রান্ত। তারপরেই নিয়ম আকারে লাগু হয়েছে নতুন বিষয়টি। আগে গর্ভপাত করাতে গেলে অন্তঃসত্ত্বা হওয়ার ১২ সপ্তাহের মধ্যে করাতে হত ডাক্তারের পরামর্শে। ২০ সপ্তাহের মধ্যে করতে গেলে দু’জন ডাক্তারের অনুমতি লাগত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *