রাজ্যের খবর

কতদূর পড়াশোনা? কে রোদ্দুর রায়? জানুন তার আসল পরিচয়!!

বিউরো ডেস্ক ঃ-

হাতে কখনো বিড়ি, কখনো আবার অন্য কোন ধূমপান নিয়ে ইউটিউবে নিজের ভিডিও আপলোড করতে দেখা যায় রোদ্দুর রায়কে। গালাগালি, খিস্তি খামারি ইত্যাদি দিয়ে থাকলেও তার ফ্যান ফলোয়ার্সের সংখ্যা কিন্তু কম নয়। বিশেষ করে তার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার দেখলেই তা স্পষ্ট বোঝা যায়। এই রোদ্দুর রায় আসলে কে? তার আসল নামই বা কি? তারে কত দূর পড়াশোনা?
১) মুখে খিস্তি খামারি গালিগালাজ লেগে থাকলেও রোদ্দুর রায়ের পড়াশুনো কিন্তু রীতিমতো ঈর্ষণীয়। সে রামনগর কলেজ থেকে স্নাতক স্তরে পড়াশোনা করেছেন।২) গিটার বাজাতে পারদর্শী রোদ্দুর রায় কিছুদিন ডিজে হিসেবেও কাজ করেছেন।
৩) গবেষক হিসেবেও কাজ করেছেন রোদ্দুর রায়। চেতনা বিজ্ঞান হল তার গবেষণার বিষয়বস্তু। অনেকের মতে তিনি যে সকল ভাষা প্রয়োগ করেন অথবা যে ধরনের গান করেন তা তার গবেষণার অঙ্গ।
৪) শুধু গবেষণা নয়, পাশাপাশি মনোবিজ্ঞানের উপর একটি বই লিখেছেন তিনি। সেই বইটি হলো অ্যান্ড স্টেলা টার্নস এ মম।

৫) রোদ্দুর রায়কে যত জানা যায় ততই বিস্মিত হতে হয়। তিনি একসময় নয়ডার আইটি সেক্টরে চাকরি করেছেন। তবে পরে সেই চাকরি ছেড়ে পড়াশোনায় ফিরে আসেন।

৬) বাংলায় একটি উপন্যাস লিখেছেন রোদ্দুর রায়। তার সেই উপন্যাসটি হল মোক্সা রেনেসাঁ। এমনকি তিনি নিজেকে ‘মোক্সা ঘরানা’র প্রতিষ্ঠাতা বলে দাবি করেন।

৭) রোদ্দুর রায়কে নিয়ে এর আগে রবীন্দ্রভারতীর বসন্ত উৎসবকে কেন্দ্র করে চরম বিতর্ক ছড়ায়। তার গানের অশ্রাব্য কলি পড়ুয়াদের পিঠে ফুটে ওঠার পরিপ্রেক্ষিতে ছড়িয়েছিল সেই বিতর্ক। সেই সময় তাঁর বিরুদ্ধে বেলেঘাটা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছিলেন পশ্চিমবঙ্গ শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের সদস্যরা। যুব সমাজকে বিভ্রান্ত করার অভিযোগে তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণের দাবি তুলেছিলেন তারা।

৮) রবীন্দ্র সংগীত এবং নজরুল সংগীতের প্যারোডি গেয়ে হামেশাই বিতর্কের কেন্দ্রবিন্দু হয়ে ওঠেন রোদ্দুর রায়। এ প্রসঙ্গে তাকে প্রশ্ন করা হয় তিনি রবীন্দ্র বিরোধী কিনা? সেই প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছিলেন তাতেও চটে গিয়েছিলেন রবীন্দ্র অনুরাগীরা। তার উত্তর ছিল, ‘দাদুর প্রতি আমার অসীম প্রেম’।

৯) রোদ্দুর রায় এই নামে বিপুল জনপ্রিয়তা অর্জন করলেও তার আসল নাম হল অনির্বাণ রায়।

১০) সম্প্রতি রূপঙ্করকে নিয়ে তার ক্ষোভ প্রকাশ এবং মুখ্যমন্ত্রীকে তার বিতর্কিত মন্তব্য জল ঘোলা করে এবং অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে গ্রেপ্তার করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *