স্বাস্থ্য

ওবেসিটির সমস্যা যৌন মিলনে কিভাবে প্রভাব ফেলছে!!!

বিউরো ঃ- বিয়ের পর যৌনজীবন স্বাভাবিক একটি ঘটনা এই সময় সকলেরই যৌন উত্তেজনা থাকলেও অনেক ক্ষেত্রেই যৌন মিলন হয়না। তার অনেকগুলো কারণ রয়েছে তার মধ্যে অন্যতম হলো ওবেসিটি অনেকেই হয়ত জানেন না ওবেসিটির কারণে যৌন মিলনের থেকে ইচ্ছে চলে যায়, জানিনা এই ওবেসিটির জন্য কেন যৌন মিলন থেকে ইচ্ছে চলে যায় এই সমস্যার জন্য আমরা কথা বলেছি অ্যাপোলোর ডাক্তার রুক্মিণী ভট্টাচার্যের সঙ্গে, তিনি জানান, ওবেসিটি শারীরিক দিক থেকেও যেমন সমস্যার সৃষ্টি করে, তেমন যৌন জীবনেও নানান সমস্যার সৃষ্টি করে।

সাধারণত এই ওবেসিটি দিন দিন বেড়ে যাচ্ছে। করোনাকালে বাড়িতে বসেই সবাই সবকিছু পেয়ে যাচ্ছে তাই অধিকাংশের এই সমস্যা রয়েছে।আসলে অতিরিক্ত ওজন বা ওবেসিটি পুরুষ ও মহিলা- উভয়ের ক্ষেত্রেই কিন্তু শারীরিক মিলনের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। যার প্রভাব পড়ছে ব্যক্তিগত সম্পর্কেও। তাই ওজন বাড়তে দিলে চলবে না। ফিট থাকতে হবে। জেনে নেওয়া যাক, ওবেসিটি কী ভাবে যৌন জীবনে ব্যাঘাত ঘটাচ্ছে।

পুরুষ ও মহিলা- উভয়ের ওজন অতিরিক্ত বেড়ে গেলে ঘনিষ্ঠ হওয়ার ইচ্ছেটাও চলে যায়। আসলে শারীরিক সম্পর্কের ক্ষেত্রে টেস্টোস্টেরন হরমোন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে ওবেসিটির কারণে এই হরমোনের মাত্রা কমে যায়। শরীরে মেদের পরিমাণ অতিরিক্ত বেড়ে গেলে বুঝতে হবে যে, শরীরে সেক্স হরমোন বাইন্ডিং গ্লোবিউলিন (SHBG)-এর মাত্রাও বেশি রয়েছে। আর এই হরমোন টেস্টোস্টেরনের কার্যকারিতা রুখে দেয়। ফলে শারীরিক সম্পর্কের ইচ্ছেও চলে যায়।

শারীরিক সুখ কিংবা উত্তেজনা নির্ভর করে পুরুষ ও মহিলার অবস্থানের ওপর।
তবে শরীরের ওজন বেড়ে গেলে কিন্তু সেই ব্যাপারটিতে একটি অদৃশ্য গণ্ডি চলে আসে। তখন যে কোনও ভঙ্গিতে অথবা যে কোনও অবস্থানে ঘনিষ্ঠ হওয়া যায় না। শারীরিক নমনীয়তা না থাকলে এ সব ক্ষেত্রে দুর্ঘটনার ঝুঁকিও বেড়ে যায়। মহিলাদের ক্ষেত্রে কোলেস্টেরল বাড়লে ক্লিটোরিসের রক্তবাহী নালিগুলি বন্ধ হয়ে যেতে পারে। তার ফলে যোনিতে রক্ত সঞ্চালনও অনেকটা কমে যায়। আর এর প্রভাব পড়ে শারীরিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে। কী ভাবে? যোনিতে কম রক্ত সঞ্চালন হলে অর্গাজমের হারও কমে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *