আন্তর্জাতিক অর্থনীতি দেশের খবর প্রযুক্তি

এবার বিদেশেও করা যাবে UPI পেমেন্ট, অনলাইন পেমেন্ট ব্যবস্থায় নতুন উচ্চতায় ভারত।

Google Pay এবং National Payments Corporation of India (NPCI) এর মধ্যে একটি নতুন সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়েছে। এই সমঝোতা স্মারকের ফলে ভারতীয়রা এখন বিশ্বের যেকোনো জায়গায় UPI পেমেন্ট করতে পারবেন। এই সমঝোতা স্মারকের ফলে ভারতীয়দের জন্য গ্লোবাল UPI পেমেন্ট সহজতর হবে। পাশাপাশি অন্যান্য দেশে UPI পেমেন্ট প্রবর্তন হবে। আর অন্যান্য দেশে আর্থিক লেনদেনের জন্য একটি ব্লুপ্রিন্ট তৈরি করলো ভারত।

Google Pay এবং NPCI এই লক্ষ্যগুলি অর্জনের জন্য একসাথে কাজ করবে। তারা UPI ইনফ্রাস্ট্রাকচার স্থাপনের জন্য সহযোগিতা করবে, যাতে বিদেশী ব্যবসায়ীরা UPI পেমেন্ট গ্রহণ করতে পারে। এই সমঝোতা স্মারকের ফলে ভারতীয়রা বিদেশে ভ্রমণের সময় তাদের সাথে বিদেশী মুদ্রা নিয়ে যেতে হবে না। তারা Google Pay ব্যবহার করে স্থানীয় ব্যবসায়ীদের কাছে UPI পেমেন্ট করতে পারবেন।

এই সমঝোতা স্মারক ভারতীয় অর্থনীতির জন্য একটি বড় সুবিধা। এটি ভারতীয়দের বিদেশে ভ্রমণ এবং ব্যবসা করার প্রক্রিয়াকে সহজতর করবে। এটি ভারতীয় মুদ্রার আন্তর্জাতিক গ্রহণযোগ্যতাও বাড়াবে। এতে ভারতীয় মুদ্রার আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বাড়বে। তবে এই সমঝোতা স্মারকটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। এই সমঝোতা স্মারকটি বাস্তবায়িত হতে কিছু সময় লাগবে। Google Pay এবং NPCI এর মধ্যে এই সমঝোতা স্মারক একটি ইতিবাচক পদক্ষেপ। এটি ভারতীয়দের বিদেশে ভ্রমণ এবং ব্যবসা করার প্রক্রিয়াকে সহজতর করবে। এটি ভারতীয় মুদ্রার আন্তর্জাতিক গ্রহণযোগ্যতাও বাড়াবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *