জেলার খবর অর্থনীতি প্রযুক্তি রাজ্যের খবর

এক্কেবারে বন্ধ টোটোর দাদাগিরি! রাতারাতি উধাও রাস্তার জ্যাম।

ডায়মন্ড হারবারে টোটো চলাচলে নিয়ন্ত্রণ। যার জেরে অনেকটাই যানজট মুক্ত হয়েছে এই এলাকা। ডায়মন্ড হারবারের স্থানীয় বাসিন্দাদের দীর্ঘদিন ধরে টোটোর দৌরাত্ম নিয়ে বিস্তর অভিযোগ ছিল। স্থানীয়রা প্রশাসনের কাছে টোটোর নিয়ন্ত্রণের আবেদন জানিয়ে আসছিলেন বহুদিন যাবৎ।

যানজট নিয়ন্ত্রণে আনতে প্রশাসনের পক্ষ থেকে এবার ডায়মন্ড হারবার শহরে নিয়ন্ত্রণ করা হচ্ছে টোটো চলাচল। ১১৭ নম্বর জাতীয় সড়ক চলে গিয়েছে ডায়মন্ড হারবারের উপর দিয়ে। এই শহরের দুই পাশে অবস্থিত রয়েছে ডায়মন্ড হারবারের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান। প্রায় আড়াই হাজারেরও বেশি টোটো এতদিন চলছিল এখানে।

প্রশাসনের উদ্যোগে টোটো বন্ধের পর অনেকটাই যানজট মুক্ত হয়েছে ডায়মন্ড হারবার শহর। ডায়মন্ড হারবার পুরসভার চেয়ারম্যান প্রণব দাস এই বিষয়ে জানিয়েছেন, উচ্চ আদালতের নির্দেশ মেনে ও স্থানীয় বাসিন্দাদের কথা ভেবে নিয়ন্ত্রণ করা হয়েছে টোটো চলাচল। তবে বাইপাসের রাস্তা দিয়ে চলাচল করতে পারবে টোটো।

পাশাপাশি শহরের উপর দিয়ে যেতে পারবে রিজার্ভ করা টোটো। অনেক সময় রোগী বহনের কাজ করে রিজার্ভ করা টোটোগুলি। তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডায়মন্ড হারবার শহরে টোটো ঢোকা বন্ধ হয়েছে। ফলে সবমিলিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পেরেছে এলাকাবাসী।

তবে বিকল্প হিসাবে টোটো চলবে বাইপাসের রাস্তা দিয়ে। টোটো জেটিঘাট থেকে এসে বাটা পাম্পের মোড় থেকে ভিতরে ঢুকে বাইপাস ধরে কপাটহাট, টোল ট্যাক্স মোড় পর্যন্ত যেতে পারবে। অন্যদিকে, কপাট হাট থেকে টোল ট্যাক্স পর্যন্ত যেতে পারবে টোটো। অনেকেই মনে করছেন নতুন এই ব্যবস্থার ফলে শহরের মূল রাস্তায় এড়ানো যাবে যানজট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *