আন্তর্জাতিক

এই সুন্দর দেশগুলি ঘুরতে চান বিনা ভিসাতেই?? তাহলে ভারতীয় পাসপোর্ট থাকলেই কেল্লাফতে!!

 

বিউরো ঃ-  কোন দেশের পাসপোর্ট কতখানি শক্তিশালী তা বিচার হয় বিনা ভিসায় তারা কতগুলি দেশে যেতে পারে তাই দিয়ে, আসুন আজ জেনে নেওয়া যাক ভারতের ভিসা ঠিক কতখানি শক্তিশালী। করোনার কারণে এই নিয়মে বেশকিছু বদল এসেছে, বেশ কিছু দেশ রয়েছে যারা বিনা ভিসায় ভারত থেকে যাতায়াত রদ করেছে। তবে এখনও বেশ কিছু দেশ রয়েছে যা পর্যটকদের ভীষণ পছন্দের, এখানে কোনো রকম ভিসা ছাড়াই করতে পারবেন আপনি। আসুন দেখে নেওয়া যাক এমন কয়েকটি দেশের নাম।

ইন্দোনেশিয়াঃ
ভারতীয় হিসেবে ইন্দোনেশিয়ায় গেলে ৩০ দিন বিনা ভিসায় ভ্রমন করতে পারবেন আপনি। প্রকৃতি ভালবাসলে এই দেশ একবার অবশ্যই ঘুরে আসতে পারেন আপনি, কারণ এখানে একাধিক দর্শনীয় স্থান রয়েছে যা আপনার মন কেড়ে নেবে।হাইতিঃ
হাইতিও এমন একটি দেশ যেখানে ভারতীয় হিসেবে বিনা ভিসায় ঘুরতে যেতে পারবেন আপনি। এই দেশে একাধিক দর্শনীয় স্থান রয়েছে
যার মধ্যে সিটাডেল ফোর্ট, সান সুসি প্যালেস, পোর্ট ও প্রিন্স, অ্যামিগা দ্বীপ, বাসিন ব্লু খুবই উপভোগ্য।মরিসাসঃ
মরিসাসও এমন একটি দেশ যেখানে ভারতীয় হিসেবে বিনা ভিসায় ৯০ দিন এমন করতে পারবেন আপনি। ব্ল্যাক রিভার গর্জেস ন্যাশনাল পার্ক, বেলে মেয়র প্লেজ বিচ, স্যার সিউওসাগর রামগুলাম বোটানিক্যাল গার্ডেন, চামারেল, ট্রু অক্স বিচের অসাধারণ সৌন্দর্য উপভোগ করতে হলে একবার অবশ্যই ঘুরে আসতে পারেন এই দেশে।

মন্টসেরাটঃ
মন্টসেরাট বিশ্বের অন্যতম জনপ্রিয় স্থান। বিশেষত অ্যাডভেঞ্চারপ্রিয় মানুষ জনেরা এই জায়গাটি ভীষণ পছন্দ করেন। এখানেও ভারতীয় হিসেবে তিন মাস বিনা ভিসায় ঘুরতে পারবেন আপনি।

নেপালঃ
ভারতের এই প্রতিবেশী দেশে কোন ভিসার প্রয়োজন নেই। হিমালয়ের কোথায় অবস্থিত এই দেশে রয়েছে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য। কাঠমান্ডু, পোখারা, স্বয়ম্ভুনাথ মন্দির, ভক্তপুর সহ একাধিক দর্শনীয় স্থান বারবার আকর্ষণ করে পর্যটকদের।

নিয়ু দ্বীপঃ
পর্যটকদের অনেকের কাছেই এই জায়গাটি কোন স্বর্গের চেয়ে কম নয়। দেশ-বিদেশের মানুষ ছুটি কাটানোর উদ্দেশ্যে বারবার চলে আসেন এই নিয়ু দ্বীপে। ভারতীয় হিসেবে এখানেও বিনা ভিসাতেই ঘুরতে পারবেন আপনি এবং উপভোগ করতে পারবেন টোটু রিফ, মাতাপা চাসম, লিমু পুল, আওয়েকি গুহা, উটুকো বিচ, হিও বিচ, পালাহা গুহার সৌন্দর্য।

সেন্ট ভিসেন্টে এবং গ্রেনাডাইনসঃ
সেন্ট ভিসেন্টে এবং গ্রেনাডাইনস ভারতীয়দের জন্য ভিসা মুক্ত গন্তব্য। এখানেও আপনি এক মাসের জন্য বিনা ভিসায় দেশের যেকোনো প্রান্তে ভ্রমণ করতে পারবেন।

ডমিনিকাঃ
ডমিনিকা এমন এক দেশ চারপাশে সুন্দর প্রকৃতি দিয়ে সাজানো, তাই পর্যটকের ভীষণ পছন্দের দেশ এটি। সক্রিয় আগ্নেয়গিরি সমুদ্র সহ পর্যটকদের কাছে ভীষণ লোভনীয় এই দেশে আপনি ১৮০ দিন ‘ভিসা অন অ্যারাইভাল’ পেতে পারেন। অর্থাৎ এর জন্য আগে থেকে কোন ভিসা প্রয়োজন হবে না আপনার।ভুটানঃ
পাহাড় পর্বতে ঘেরা ভারতের প্রতিবেশী দেশ ভুটান, কোনরকম ভিসা ছাড়াই যাতায়াত করতে পারেন ভারতীয় পর্যটকরা। এক্ষেত্রেও আপনি দেশে পৌঁছানোর পর ৯০ দিনের জন্য ফ্রি ভিসা পেয়ে যাবেন সহজেই।

বার্বাডোসঃ
পাসপোর্ট ইনডেক্সে এই দেশের স্থান ২১ তম। ভারতীয় হিসেবে এখানেও ৯০ দিনের ফ্রি ভিসা পৌঁছানোর সাথে সাথেই পেয়ে যাবেন আপনি। সমুদ্র দিয়ে ঘেরা এই দেশ পর্যটকদের অন্যতম পছন্দের স্থান।

গ্রেনাডাঃ
ক্যারিবিয়ান আইল্যান্ডের এই দেশেও পাহাড় এবং সমুদ্রের অসাধারণ মিলন পাবেন আপনি। এক্ষেত্রেও ভারতীয় হিসেবে ৯০ দিনের ফ্রি ‘ভিসা অন অ্যারাইভাল’ পাওয়ার সুযোগ রয়েছে আপনার। পাসপোর্ট ইনডেক্সে এই দেশের স্থান ৩৩ তম।

এছাড়াও সামোয়া, হংকং, সার্বিয়া এবং ত্রিনিদাদ ও টোবাগোতেও ভিসা ছাড়াই ভারতীয় হিসেবে ঘুরতে যেতে পারেন আপনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *