দেশের খবর

উত্তরপ্রদেশ সরকার দীপাবলিতে ১২ লক্ষ প্রদীপ জ্বালিয়ে ২০২০ এর রেকর্ড ভাঙছে!

বিউরো ঃ- উত্তরপ্রদেশ সরকার আজ ৩ নভেম্বর “দীপোৎসব” উদযাপন করতে অযোধ্যায় ১২ লাখ মাটির প্রদীপ জ্বালাবে, যা আগের বছরের রেকর্ডকে ছাড়িয়ে গেছে ৷ গত বছর ৬ লাখের বেশি মাটির প্রদীপ জ্বালিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন তারা।

এ বছর সরজু নদীর তীরে ৯ লাখ প্রদীপ জ্বালানো হবে এবং অযোধ্যার চারপাশে আরও ৩ লাখ প্রদীপ জ্বালানো হবে।

দীপাবলী উপলক্ষ্যে অযোধ্যায় একটি পাঁচ দিনের অনুষ্ঠানের আয়োজন করা হবে, এই অনুষ্ঠানের মধ্যে রামলীলার মঞ্চায়ন এবং লেজার শো সহ একটি থ্রিডি হলোগ্রাফিক ডিসপ্লেও থাকছে।

এই উদযাপন শুরু হয়েছে ১ নভেম্বর থেকে, এবং আজ সন্ধ্যায় ৬টা থেকে ৬.৩০টা পর্যন্ত প্রদীপ জ্বালানো হবে। সরকারের জারি করা একটি বিবৃতি অনুসারে, শ্রীলঙ্কা থেকেও একটি সাংস্কৃতিক দলকে রামলীলা প্রদর্শনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে এবং ১ থেকে ৫ নভেম্বর পর্যন্ত অন্যান্য সাংস্কৃতিক কার্যক্রমও চলবে। প্রথম দিনে, অর্থাৎ সোমবার নেপালের জনকপুরের একটি দল রামলীলা পরিবেশন করেছে। জম্মু-কাশ্মীর, গুজরাট, আসাম, কর্ণাটক এবং পশ্চিমবঙ্গ থেকেও বিভিন্ন দল পাঁচ দিনের এই উদযাপনে রামলীলা মঞ্চস্থ করবে।

অযোধ্যার ডিএম নীতীশ কুমার জানিয়েছেন যে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল আনন্দী বেন প্যাটেল রাম কথা পার্কে ‘পুষ্পক বিমান’ (একটি হেলিকপ্টার) থেকে প্রতীকী ভগবান রাম, লক্ষ্মণ এবং সীতাকে আপ্যায়ন করবেন। মুখ্যমন্ত্রী আদিত্যনাথ এ দিন সরজু নদীর তীরে আরতিতেও অংশগ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *