Blog

আসতে চলেছে বিশেষ নিয়ম! বাচ্চারা দোষ করলেই তার শাস্তি পাবেন অভিভাবক!

বিউরো ঃ- ছোট ছোট শিশু বা বাচ্চারা যদি অপরাধ করে তাহলে তার শাস্তি এবার থেকে দেওয়া হবে অভিভাবকদের। কারণ শিশু বা কিশোর-কিশোরীদের খারাপ ব্যবহারের পিছনে রয়েছে পারিবারিক শিক্ষার অভাব। তাই এক্ষেত্রে বিশেষ নতুন নিয়ম আসতে চলেছে চীনের সংসদে। পারিবারিক শিক্ষা প্রচার আইনের খসড়ায় এই আইন নথিভুক্ত করা হবে।

এই নির্দেশিকার কর্মসূচির মধ্য দিয়ে নতুন রূপে শিক্ষাব্যবস্থারকে সাজানোর কথা ঘোষণা করা হয়েছে। ন্যাশনাল পিপলস কংগ্রেসের অধীনে লেজিসলেটিভ অ্যাফেয়ার্স কমিশনের মুখপাত্র জ্যাং টিওয়েই এই নতুন আইন সম্পর্কে জানান, এর ফলে শিশুদের প্রতি বিশেষভাবে নজর দেবেন অভিভাবকরা এবং শিশুরাও পরিবার থেকে বেশি সময় পাবে। এছাড়াও আরো জানানো হয়, অভিভাবকদের আলাদা করে সময় বার করতে হবে সন্তানদের খেলাধুলা এবং ব্যায়াম করানোর জন্য।

এছাড়াও বেজিং কিছু কঠোর আইন আনতে চলেছে শিশু এবং কিশোর কিশোরীদের জন্য। এর মূল উদ্দেশ্য নেট আসক্তি থেকে যুব সমাজকে রক্ষা করা। কারণ বর্তমানে বেশিরভাগ কম বয়স্করা অনলাইন গেমস বা ইন্টারনেটে সেলিব্রিটিদের অন্ধভাবে ফলো করেন। তাই অপ্রাপ্তবয়স্কদের জন্য গেম খেলার সময় সীমিত করে দেওয়া হবে। সপ্তাহের বিশেষ কয়েকটি দিন অর্থাত্‍ শুক্রবার ,শনিবার এবং রবিবার শুধুমাত্র এক ঘন্টা করে অনলাইনে গেম খেলার অনুমতি দেওয়া হবে। শিশুদের শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রেও আনা হবে খুব বড় পরিবর্তন। শিক্ষামন্ত্রকের নির্দেশ অনুযায়ী শিশুদের বিদ্যালয়ের পঠন পাঠন ছাড়া আলাদা করে বাড়িতে কোনো হোমওয়ার্ক দেওয়া হবে না। আগে সপ্তাহের শেষের বা ছুটির দিনগুলিতে যে বিশেষ বিষয়গুলির শিক্ষাদান করা হত তা বন্ধ করতে হবে। অর্থাত্‍ স্কুল পরিবর্তী সময়ে শিক্ষাদান করা যাবে না। এই চমত্‍কার নয় নীতির পিছনে মূল উদ্দেশ্য হলো , শিশুদের উপর থেকে আধুনিক শিক্ষা ব্যবস্থার বিপুল ভার কমিয়ে ফেলা। তাহলেই শিশুরা অত্যন্ত সচ্ছন্দে নিজেদের মতো করে বেড়ে উঠতে পারবে এবং তাদের সার্বিক বিকাশ সুষ্ঠুভাবে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *