অর্থনীতি

আবগারি দপ্তর ডিসেম্বরেই রাজ্যের মদ বিক্রির লক্ষ্যমাত্রা পূরণ করল!

তনুশ্রী ভান্ডারী ডেস্ক ঃ-

আরও একবার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করল আবগারি দফতর। সাড়ে তিন মাস বাকি থাকতেই এবার পূরণ হল লক্ষ্য। আবগারি দফতরের দাবি, চোলাই বিক্রি রুখেই এসেছে সাফল্য।চলতি অর্থবর্ষে রাজ্যে মদ বিক্রি থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১২,০০০ কোটি টাকা। গত কয়েক বছর ধরেই মদ বিক্রির লক্ষমাত্রা পার করছে আবগারি দফতর। এবছরও তার ব্যতিক্রম হল না।আবগারি দফতরের কর্তাদের দাবি, সম্প্রতি কম দামে দেশি মদ বিক্রি শুরু হয়েছে। ২৩ টাকায় পাওয়া যাচ্ছে দেশি মদের বোতল। তার ফলে বেড়েছে মদ বিক্রি। চোলাই ছেড়ে সস্তায় দেশি মদ পান করছে অনেকে। তাতে রাজস্ব বেড়েছে।

সঙ্গে রাজ্য সরকার গঠিত বেভকোর (ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস করপোরেশন) ভূমিকাও গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনেকে। মদ তৈরি থেকে বিক্রি পর্যন্ত গোটা প্রক্রিয়া সুশৃঙ্খলভাবে পরিচালনা করছে তারা। ফলে মদের জোগানে কখনও ঘাটতি হচ্ছে না। যার জেরে ২০১৭ সাল থেকে প্রতি বছর মদ বিক্রির লক্ষ্যমাত্রা পার করতে পেরেছে আবগারি দফতর।

আরও দ্রুত খুচরো বিক্রেতাদের কাছে মদ পৌঁছে দিতে ডিস্ট্রিবিউটর নিয়োগের প্রক্রিয়াও শুরু করেছে বেভকো। এই ক্ষেত্রে অভিজ্ঞ ডিস্ট্রিবিউটরদের থেকে দরপত্র চাওয়া হয়েছে। ডিস্ট্রিবিউটরের মাধ্যমে মদ পরিবহণ শুরু হলে রাজস্ব আরও বাড়বে বলে আশা তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *