প্রযুক্তি বিনোদন স্বাস্থ্য

আপনি কি অনলাইনে সেক্স চ্যাট করেন? তাহলে সাবধান হোন।

বর্তমান প্রজন্ম সামাজিক মাধ্যমে ভীষনভাবেই সক্রিয়। মানুষের যাবতীয় কাজ এখন সম্পন্ন হয় অনলাইনেই। আর এই সুযোগ নিয়েই জালিয়াতির জাল বিছিয়ে রাখে সাইবার ক্রিমিনালরা। এবার মানুষের অর্থ আত্মস্বাত্‍ করার নয়া পদ্ধতি অবলম্বন করছে এই সাইবার দুষ্কৃতিরা।

বর্তমানে সেক্সটর্শনের মাধ্যমে মানুষকে লুটে নিচ্ছে এই ক্রিমিনালরা।

সেক্সটর্শনের অর্থাত্‍ সেক্সুয়াল কোন ভিডিও বা ছবি দ্বারা ব্ল্যাকমেইল করে মানুষের থেকে অর্থ লুটে নেয় সাইবার ক্রিমিনালরা। এতদিন পর্যন্ত আমেরিকা বা ইউরোপের মতো উন্নত দেশগুলিতেই এই ধরনের জালিয়াতির অস্তিত্ব ছিল। কিন্তু এখন এমন ঘটনা ঘটছে ভারতেও। সম্প্রতি মধ্যপ্রদেশের নিমচ গ্রামে সেক্সটর্শনের একাধিক ঘটনা প্রকাশ্যে এসেছে। পুলিশ ইতিমধ্যেই দোষীদের গ্রেফতার করেছে। এবং দেশের সকল মানুষদের এই বিষয়ে সচেতন করার জন্য উদ্যত হয়েছে প্রশাসন।

এই ধরনের সাইবার ক্রিমিনালরা প্রথমে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বন্ধুত্ব পাতায়। তারপর মিথ্যে প্রেমের জাল বুনে তারা কৌশলে প্রবেশ করে হোয়াটসঅ্যাপে। এরপরই তারা মানুষকে অনলাইন যৌন সম্পর্ক স্থাপনের প্রস্তাব দেয়। এই ধরনের ফাঁদে পড়ে যান অনেকেই। আর তারপর ভিডিও কলের মাধ্যমে অনলাইন সেক্স করার সময় মানুষের নানা গোপনীয় ভিডিও এরা নিজেদের কাছে রেকর্ড করে রাখে স্ক্রিন রেকর্ডার এর মাধ্যমে। পরবর্তীতে এই ভিডিওগুলো ভাইরাল করে দেওয়ার ভয় দেখিয়ে বিশাল অঙ্কের টাকা লুটে নেয় সাইবার ক্রিমিনালরা।

বর্তমান যুগে আমরা বিভিন্ন সামাজিক মাধ্যমে সক্রিয় থাকি। আমরা অনেকেই নিজেদের অনুগামী সংখ্যা বাড়ানোর জন্য অজানা ব্যক্তিদের ফ্রেন্ড রিকুয়েস্ট একসেপ্ট করে নিই। আর সেখানেই সতর্ক হওয়া উচিত। এসব বিষয় এড়াতে বেশকিছু নিয়ম মেনে চলার নির্দেশ দিচ্ছে প্রশাসন-

প্রথমত অজানা ব্যক্তির ফ্রেন্ড রিকুয়েস্ট একসেপ্ট না করাই শ্রেয়।

অজানা কোন ব্যক্তির সঙ্গে ভিডিও কলে যোগাযোগ স্থাপন করা থেকে বিরত থাকা উচিত।

যদি কোন ব্যক্তি ম্যাসেঞ্জারের মাধ্যমে আপনার সাথে যুক্ত হওয়ার চেষ্টা করে আপনাকে উত্তক্ত করে তাহলে অবিলম্বে পুলিশের সহায়তা নিন।

কেউ যদি সেক্সটর্শনের শিকার হয়েও থাকেন তাহলে তাদের কোন আর্থিক লেনদেন না করারই পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞরা। পরিবর্তে নির্ভয়ে অবিলম্বে নিকটবর্তী থানায় ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *