Blog

আনারসের চাটনিতে ইলিশের স্বাদ!! ‘ দুয়ারে ইলিশ ‘ এই উৎসবে না গেলে মিস!!!

বিউরো ঃ- বাঙালি কাছে এক মহার্ঘ সম্পদ হলো ইলিশ। ইলিশ মাছ মানেই আশেপাশে উত্‍সবের আমেজ । ইলশে গুড়ি বৃষ্টি আর তার সাথে ইলিশ মাছ ভাজা , জাস্ট পরিবেশ জমে ক্ষীর। তার সাথে রয়েছে কালোজিরা দিয়ে ইলিশের পাতলা ঝোল , ইলিশ পাতুরি, ভাপা আরো কত কি !

কিন্তু আনারসের চাটনিতে ইলিশ মাছ ব্যবহার করতে দেখেছেন ? চারিদিকে থরে থরে সাজানো রয়েছে লোভনীয় সব ইলিশের পদ, তার সঙ্গে অবশ্যই ইলিশ ফ্লেভারের আনারসের চাটনি। ভোজন রসিক বাঙালি সাধুবাদ দিচ্ছেন এই উত্‍সবকে। রীতিমতো দুয়ারে ইলিশ উত্‍সব, আয়োজন করলেন হলদিয়ার কিছু ব্যক্তি।

ইলিশ উত্‍সবের কর্তৃপক্ষরা একের পর এক অর্ডারের ঢল আর সামলাতে পারছেন না। গতকাল রাত্রে বারোটার পর থেকেই অর্ডার নেওয়া বন্ধ করে দিয়েছেন। কিন্তু তাতেও সারারাত এবং সকাল পর্যন্ত প্রচুর ফোন আসতে থাকে। মঙ্গলবার সকালেও বারণ করা সত্ত্বেও রিসেপশন কাউন্টারে কমপক্ষে একশো থেকে দেড়শ লোক জড়ো হয়েছেন এই উত্‍সবে যোগদানের জন্য। কিন্তু উত্‍সব কর্তৃপক্ষ বলেই দিয়েছেন আর ইলিশ মাছের বাহারি পদের জোগান দেওয়া সম্ভব হচ্ছে না।

দুয়ারে এই ইলিশ উত্‍সবে উপস্থিত খাদ্য প্রিয় বাঙালি বাহারি ইলিশের পদের স্বাদে অত্যন্ত অভিভূত। বিশেষ করে নতুনত্ব রয়েছে, ইলিশ আর আনারসের চাটনিতে। পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় হলদি পাড়ে আয়োজিত এই উত্‍সবের আমেজে মজেছে বাঙালি। বিশেষ অনুষ্ঠানে দূর-দূরান্ত থেকে বহু মানুষ উপস্থিত ছিলেন। বাচ্চা থেকে বয়স্ক, সবাই এই উত্‍সবে চেটেপুটে পেটপুরে খেয়েছেন। শুধু খাওয়া দাওয়াই নয়, চারিদিকে ছিল মনমুগ্ধকর উত্‍সবের আমেজ। ব্যবস্থা করা হয়েছিল বাউল গানের। এছাড়াও ছোট ছোট মঞ্চ করে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হয় ,যেখানে মানুষ খাওয়ার সাথে উপভোগ করতে পারবেন এই অনুষ্ঠান গুলিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *