অর্থনীতি দেশের খবর

অ্যাকাউন্টে খাতা খুললেই পাবেন প্রতিমাসে ৩০০০/- টাকা।

জনধন অ্যাকাউন্ট থাকলে আপনার জন্য রয়েছে সুখবর। আপনিও যদি এই সরকারি অ্যাকাউন্ট খুলে থাকেন, তাহলে প্রতি মাসে ৩০০০ টাকার সুবিধা পাবেন। আসুন জেনে নিন কী সুবিধা পাবেন আপনি।

Jan Dhan Account: অ্যাকাউন্টহোল্ডাররা পাবেন ৩০০০ টাকা

আজ আমরা আপনাকে এমন একটি স্কিম সম্পর্কে বলব, যার আওতায় সরকার জনধন অ্যাকাউন্টধারীদের প্রতি মাসে ৩০০০ টাকা পাঠায়। এই সরকারি প্রকল্পের নাম প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা। এই প্রকল্পের আওতায় প্রাপ্ত অর্থ পেনশন আকারে দেওয়া হয়। জনধন অ্যাকাউন্টহোল্ডাররা এই স্কিমের সুবিধা পাবেন।

Jan Dhan Account: বছরে পাবেন ৩৬,০০০ টাকা

১৮ বছর থেকে ৪০ বছরের যেকোনও ব্যক্তি কেন্দ্রীয় সরকারের মানধন প্রকল্পে অংশ নিতে পারেন। এই ক্ষেত্রে ৬০ বছর ছুঁলেই এই স্কিমের অর্থ জনধন অ্যাকাউন্টে পাঠায় সরকার। এই স্কিমের আওতায় বছরে ৩৬,০০০ টাকা স্থানান্তর করা হয়।

Jan Dhan Account: কারা পাবেন এই সুবিধা ?

অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ব্যক্তিরাই এই প্রকল্পের সুবিধা পাবেন। রাস্তার বিক্রেতা, মিড-ডে মিল শ্রমিক, হেড লোডার, ইট ভাটার শ্রমিক, মুচি, , পরিচারক, ধোপা, রিকশাচালক, ভূমিহীন শ্রমিকরা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। মনে রাখবেন, আপনার মাসিক আয় ১৫,০০০ টাকার কম হলেই আপনি প্রকল্পের সুবিধা নিতে পারেন।

Jan Dhan Account: কী নথি লাগবে ?

এই প্রকল্পের সুবিধা নিতে আপনার একটি আধার কার্ড থাকতে হবে। এছাড়াও আপনার জনধন অ্যাকাউন্ট থাকাও প্রয়োজন। আপনাকে আপনার সেভিংস অ্যাকাউন্টের বিবরণও জমা দিতে হবে।

Jan Dhan Account: কত প্রিমিয়াম দিতে হবে

এই প্রকল্পের আওতায় বিভিন্ন বয়স অনুসারে প্রতি মাসে ৫৫ থেকে ২০০ টাকা প্রিমিয়াম জম দিতে হবে। আপনি যদি ১৮ বছর বয়সে এই স্কিমে যোগ দেন, তাহলে আপনাকে প্রতি মাসে ৫৫ টাকা দিতে হবে। ৩০ বছর বয়সীদের ১০০ টাকা ও ৪০ বছর বয়সীদের ২০০ টাকা দিতে হবে এই স্কিমে। এই স্কিমে রেজিস্টার করতে আপনার সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা জন ধন অ্যাকাউন্টের IFS কোডের প্রয়োজন হবে। এছাড়াও আপনার অবশ্যই আধার কার্ড ও একটি বৈধ মোবাইল নম্বর থাকতে হবে।

 

 

 

তথ্যঃ  “আনন্দবাজার ডিজিটাল”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *