Blog

অবিশ্বাস্য! ফোনে সোনা, সেই নিয়েই চলছে কোটি টাকার কারবার।

বিউরো ঃ- জানেন, মোবাইল ফোনে থাকে সোনা? খুব সামান্য হলেও এই হলুদ ধাতু থাকে। কারণ তা বিদ্যুতের সুপরিবাহী। মরচে ধরে না। ক্ষয় হয় না।‌ শুধু সোনা নয়, মোবাইলে থাকে রুপো আর তামাও। এসবই থাকে সামান্য পরিমাণে।
আর পুরনো মোবাইল ফোন থেকে এই সোনা সংগ্রহ করেই এখন চলছে কোটি কোটি টাকার ব্যবসা।অনেকগুলো বাতিল ফোন থেকে সামান্য পরিমাণ সোনা সংগ্রহ করলে অনেকটাই মেলে। এক এক রকম ফোনে সোনার পরিমাণ থাকে এক এক। সাধারণ ফোনে যতটা সোনা থাকে, স্মার্ট ফোনে থাকে ভিন্ন পরিমাণ।
এক একটি ফোনে ৩৪ থেকে ৫০ মিলিগ্রাম পর্যন্ত সোনা থাকে। ইদানীং মোবাইল বাতিল করে নতুন কেনার প্রবণতা অনেক বেশি। তাছাড়া সকলের হাতেই মোবাইল। ফলে সোনা সংগ্রহ অনেক বেড়েছে। হিসেব বলছে, ৪১টি পুরনো মোবাইল থেকে ১ গ্রাম সোনা পাওয়া যায়। বাজারে এখন যার দাম সাড়ে চার থেকে পাঁচ হাজার টাকা।
এই হিসেবেই দেখা গিয়েছে, বিশ্বে প্রতি বছর বাতিল মোবাইল ফোন থেকে চার হাজার কোটি টাকার সোনা পাওয়া যায়। ফোনে সোনার কানেক্টরগুলি ডিজিটাল ডেটা দ্রুত এবং যথাযথ আদানপ্রদানের জন্যও ব্যবহৃত হয়। মোবাইলের মতো ল্যাপটপ, কম্পিউটারেও ব্যবহৃত হয় সোনা। এবার এসব থেকে বছরে কতটা সোনা মিলতে পারে, তার একটা আন্দাজ করাই যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *