Uncategorized

অনিয়ন্ত্রিত যৌনাচারে ছড়াচ্ছে ৯৫% মাঙ্কিপক্স, নয়া গবেষণা রিপোর্টে আতঙ্ক!

মাঙ্কিপক্সে (Monkeypox Cases) আক্রান্ত আরও একজনের খোঁজ মিলেছে কেরালায়। এই নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্য়া ৩ জন। সাম্প্রতিক একটি গবেষণা রিপোর্টে উঠে এসেছে যে, অনিয়ন্ত্রিত যৌনাচারের কারণে ৯৫ শতাংশ ক্ষেত্রে মাঙ্কিপক্সের (Monkeypox Cases) সংক্রমণ ঘটছে।

গোটা বিশ্বে মাঙ্কিপক্সের (Monkeypox Cases) সংক্রমণকে ভয়ংকর স্বীকৃতি দিতে এখনও দ্বিধাবিভক্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই অবস্থায় বৃহস্পতিবার নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন পত্রিকায় প্রকাশিত হয়েছে এই রিপোর্ট। লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই রিপোর্ট প্রকাশ করেছেন। চলতি বছরের ২৭ এপ্রিল থেকে ২৪ জুন পর্যন্ত একটি সমীক্ষা চালানো হয়। এই সময়ের মধ্য়ে ১৬টি দেশ থেকে ৫২৮ জন মাঙ্কিপক্সে (Monkeypox Cases) আক্রান্ত হয়েছেন।

গবেষকদলের এক সদস্য জানিয়েছেন, একটা ভেবে নেওয়া ভুল হবে যে কেবলমাত্র যৌনাচারের মাধ্যমেই মাঙ্কিপক্স (Monkeypox Cases) ছড়ায়। যেকোনও শারীরিক সংযোগের দ্বারাই এটা ছড়াতে পারে। যদিও তাঁদের গবেষণায় ধরা পড়েছে যে অনিয়ন্ত্রিত যৌনাচারের কারণে বেশি এই রোগ ছড়ায়।

জানা গিয়েছে, আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৯৮ শতাংশ সমপ্রেমী বা বাইসেক্সুয়াল পুরুষ, ৪১ শতাংশের এআইডিএস আক্রান্ত রয়েছেন। কেরালার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *